,

হবিগঞ্জে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় সচেতনতামূলক মতবিনিময় সভা

স্টাফ রিপোর্টার : গতকাল বুধবার হবিগঞ্জ জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত, বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের বাস্তবায়নে এবং ইউকিএম কনসাল্টিং লিমিটেড এবং বায়ুমন্ডলীয় দূষন অধ্যয়ন (ক্যাপস) এর সার্বিক সহযোগিতায় আয়োজিত শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিন্টু চৌধুরীর সভাপতিত্বে উক্ত মতবিনিময় সভায় প্রধান হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জের জেলা প্রশাসক ইসরাত জাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়ুমন্ডলীয় দূষন অধ্যয়ন এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রফেসর কামরুজ্জামান মজুমদার। এছাড়াও উপস্থিত ছিলেন ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস জলবায়ু সংগঠন হবিগঞ্জ শাখার জলবায়ু কর্মীগণ, সাংবাদিক, পুলিশ, শিক্ষক, ডাক্তার, ছাত্রছাত্রীসহ বিভিন্ন পেশার লোকজন। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ইসরাত জাহান বলেন শব্দদূষণ বর্তমানে একটি বিরাট সমস্যা সেই সমস্যার সমাধানে এবং মোকাবেলায় আমাদের সকলকে একসঙ্গে কাজ করতে হবে। তিনি আরও আশ্বাস দেন যে তিনি হবিগঞ্জ জেলাকে সম্পূর্নরূপে শব্দদূষণ মুক্ত জেলা হিসেবে গড়তে কাজ করবেন এবং তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।
স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কামরুজ্জামান মজুমদার বলেন, আমরা আমাদের ক্ষনিকের আনন্দের জন্য এবং সামান্য মজা, ফূর্তির জন্য অন্যের বিশাল ক্ষতি হয়ে যেতে পারে। তিনি হবিগঞ্জকে যেন একটি শব্দদূষণ নিয়ন্ত্রণমূলক জেলা হিসেবে গড়ে তুলতে সাহায্য করি। আমাদের ভাষার মাধ্যমকে যেন অন্যের ক্ষতির মাধ্যম করে না তুলি।
এছাড়াও অংশীজনদের মতামতের পক্ষে কথা বলেন হবিগঞ্জের তরুন জলবায়ু যোদ্ধা, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এবং হ্যালো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হবিগঞ্জ জেলা প্রতিনিধি যুধিষ্ঠির চন্দ্র বিশ্বাস। তিনি বলেন যে, শব্দদূষণ ও জলবায়ু পরিবর্তনে একটি বিরাট ভুমিকা রাখে। শব্দদূষণ থেকে বিরাট পরিমান কার্বনডাই-অক্সাইড এর সৃষ্টি হয় এবং জলবায়ু পরিবর্তন এর এবং গ্লোবাল ওয়ার্মিং এর একটি অন্যতম সমস্যা। তাই আমাদের জলবায়ুর পরিবর্তন থেকে রক্ষা পেতে পাশাপাশি শব্দদূষণ ঠেকাতে হবিগঞ্জের তরুনদের এগিয়ে আসতে হবে।


     এই বিভাগের আরো খবর